রুনা লায়লা

Written by: moonlight


About : This author may not interusted to share anything with others

1 year ago | Date : September 5, 2016 | Category : Bangla,Dallywood | Comment : Comments Off on রুনা লায়লা |

runa laila১৯৫২ ইং সালের ১৭ ই নভেম্বর মাসে সিলেটে জন্মগ্রহন করেন বিশ্ববিখ্যাত শিল্পী রুনা লায়লা। তার বাবার নাম মোহাম্মদ ইমদাদ আলীর, মা আমনিা লায়লা১৯৫২ ইং সালের ১৭ ই নভেম্বর মাসে সিলেটে জন্মগ্রহন করেন বিশ্ববিখ্যাত শিল্পী রুনা লায়লা। তার বাবার নাম মোহাম্মদ ইমদাদ আলীর, মা আমনিা লায়লা ছোট বোন দীনা লায়লা এবং ভাই সয়ৈদ আলী মুরাদ। দিনা লায়লা যখন গান শিখতেন তখন রুনা বোনরে পাশে বসে থাকতনে। একটি অনুষ্ঠানে দীনা অসুস্হ থাকলে আয়োজকরা রুনাকে মঞ্চে বসয়িে দেন। সেখানে তিনি তানপুরা নিয়ে ‘খেয়াল’পরিবেশন করে সবার নজর কাডেন। তারপর মাত্র ১২ বছর বয়সে পাকিস্তানের যুগ্ন ছবিতে প্লব্যোক করনে। ওই ছবরি ্গুড়িয়াসি মুনি্ন মেরি তার প্রথম গাওয়া গান।

 

বাংলাদশেরে ছবতিে তার প্রথম গাওয়া গান হলো গাজী মাজহারুল আনোয়াররে লখো ‘স্বরলপিি ‘ ছবির ্তুগানরেই খাতায় স্বরলপিি লখি্েথ এই গানটি। যাতে তিনি লাহোরে থাকাকালইে কণ্ঠ দয়িছেলিনে । তিনি ১৯৭৪ সালে স্থায়ীভাবে দশেে চলে আসেন এবং প্রথম গেয়েছেনে সত্য সাহার সুরে ‘জীবন সাথী ছবিতে। য়েখানে তার সহশল্পিী ছলিনে খন্দকার ফারুক আহমদে।

 

বলউিডরে অনেক ছবতিে গান গয়েছেনে বখ্যিাত এই কন্ঠশল্পিী । তিনি র্সবশষে ১৯৯০ সালে অমতিাভ বচ্চন অভনিীত ‘অগ্নিশপথ্থ’ ছবরি ‘তুআলীবাবা মলি গ্যায়া চল্িলশ চোর স্েথ গানটি গেয়েছেলিনে । তার গাওয়া বলউিডে সবচয়েে জনপ্রয়ি গান ‘তুও মরো বাবু চইেল চবেলি্থা’। যার সংগীত পরচিালক ছিলেন এম. আশরাফ। পাকস্তিানরে ‘মান কি জিত ছবরি এ গানটি ব্যবহার হয় বলউিডরে ঘর দুয়ার ছবিতে।

 

নব্বইয়রে দশকে মুম্বাইয়ে প্রতিদিন ১০ টি করে তিন দিনে মোট ৩০টি গানে কন্ঠ কন্ঠ দিয়ে গিনিস ওর্য়াল্ড রের্কসে নাম লেখান যে গানের সুরকার পাকস্তিানি সুরকার নসিার বাজমরি।

 

গান ছডাও তিনি ‘শিল্পী ছবতিে নায়কিা হিসাবে অভনিয় করছেনে।এই ছবির পরিচালক ছিলেন চাষী নজরুল ইসলাম।এতে তার সহশিল্পী ছিলেন আলমগীর। পরর্বতীতে এই গুনী শিল্পী আলমগীর কেই বিয়ে করনে।

 

রুনা লায়লার কিছু জনপ্রিয় কিছু গান হল

 

১. এই বৃষ্টভিজো রাতে

২. গানরেই খাতায় স্বরলপিি

৩. শিল্পী আমি তোমাদরে গান

৪. যখন আমি থাকবো না

৫. আমার মন বলে তুমি আসবে

৬. যখন থামবে কোলাহল

৭. পাখি খাঁচা ভঙেে উড়ে গেলে

৮. বন্ধু তিনদিন তোর বাডিত গেলাম

৯. সুখ তুমি কী বড় জানতে ইচ্ছে করে

১০. আয়রে মঘে আয়রে

১১. রতদিনি তোমায় দখেি

১২. পান খাইয়া ঠোঁট লাল

তার উল্লেখযোগ্য পরস্কারসমুহ:

১. পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পেয়েছেন। ছবিগুলো হলো- তুমি আসবে বলে, অন্তরে অন্তর, এক্সিডেন্ট, যাদুর বাঁশী, দি রইেন

২. স্বাধীনতা পদক

৩. ভারত থকেে সায়গল পুরষ্কার পয়েছেনে

৪. পাকস্তিান থকেে পেয়েছেন ক্রটিক্সি, নগিার, গ্র্যাজুয়টেস পুরস্কার সহ জাতীয় সঙ্গীত পরষিদ র্স্বণপদক

লিখাটি আপনার কালেকশানে রাখার জন্য আপনার ফেজবুকে শেয়ার দিন

tags:

Comments are closed.


↑ Top